দাদার চোখে বাঙালি

 

 

দাদার চোখে বাঙালি

#দাদার_চোখে_বাঙালি
আজকাল একধরনের লেখা খুব চোখে পড়ছে, বেশিরভাগই মনে হয় পেছনপাকা বাচ্চাদের লেখা, তাদের মতে – “তারা শুধু বাংলায় কথা বলে, আলুপোস্ত ভাত-মাছ খায়, বাংলা মিডিয়াম স্কুলে পড়ে, শুধু সুনীল সত্যজিৎ পড়ে, তাই তারা বেশি বাঙালি, আর বাকিরা কম বাঙালি।”
কি ঢপের কথা মাইরি!!!
আমি সারাজীবন বাংলার সেরা খাঁটি ইংরেজি মিডিয়াম ইস্কুল-কলেজে পড়া মানুষ, বাংলা ভালোই বলি এবং যথেষ্ট বেশি পড়েছি বা পড়ি। ইংরেজি ভালই বলি ও লিখি, ইংরেজি সাহিত্য ও কবিতা প্রচুর পড়ি; রবীন্দ্র, বঙ্কিম, শরৎ, শরদিন্দু, বিভূতি, জীবনানন্দ, সুনীল, শক্তি, জয়, হিমুর সাথে সাথে শেক্সপিয়ার, শেলী, বায়রন, গিন্সবার্গ, ল্যান্গসটন হিউগস, স্প্যানিশ, কালো কবিতা সবই আনন্দের সাথে পড়ি। হিন্দিতে খিস্তি দিয়ে বাপ-মা উদ্ধার করে দিতে পারি, গুর্খালি বলি, অল্প সল্প তামিলও কাজ চালাতে পারি… আমি কি শালা কম বাঙালি??

আমি আলুপোস্ত, চিতল মুইঠ্যা আর মুড়ি-চপ যেমন পছন্দ করি, ততটাই পছন্দ করি ফ্রেঞ্চ, ইতালিয়ান, ব্রিটিশ, চাইনিজ, জাপানি খাবার দাবার। মুরগী, পাঁঠা, গরু, শুয়োর, তিমি সবই আনন্দের সাথে পেটস্থ করি। স্কচ, কনিয়াক, রাম, ভদকা, হাঁড়িয়া, ধেনো, মহুয়া, কালি মার্কা তৃপ্তির সাথে হজম করে ফেলি। আমি কি শালা কম বাঙালি??

আমি ধুতি পাঞ্জাবিও পরি, কোট-প্যান্ট, জিন্স, লেদার, পাগড়িও পরি। রবীন্দ্র, নজরুল, হেমন্ত, মান্না, সুমন, নচি জিবন্মুখিও শুনি, গোয়ালপাড়িয়া, ভাওয়াইয়া, লালন, ক্লাসিক রক, ডেথ মেটাল, অহমিয়া, নেপালী, পান্জাবী, রাগপ্রধানও শুনি (হিন্দি বেলেল্লাপনাটা শুনি না অবশ্য)। গরুর গাড়ির সাথে ঘোড়া, উট, খচ্চর ও সমস্ত গাড়ি-বাইক চালাতে পারি। আমি কি শালা কম

বাঙালি??

দাদার বাঙালি, ঘরকুনো, ছাপোষা, ভীতু, একমুখী, সঙ্কীর্ণ বাঙালি নয়, দাদার বাঙালি ডায়নামিক, পৃথিবী বদলানোর বাঙালি। এবার আপনারাই ভেবে নিন, আপনারা কিরকম বাঙালি হবেন?? শুধু আলুপোস্ত বাঙালি, নাকি চওড়া ছাতি, উচু মাথা, রয়াল বেঙ্গল বাঙালি??

Leave a Reply

Your email address will not be published.